• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন |
  • English Version

কুলিয়ারচরের স্বভাব কবি বিজয় চন্দ্র বান্ধবি, পেশায় কাঠমিস্ত্রি হলেও নেশায় গীতিকার সুরকার শিল্পী

কুলিয়ারচরের স্বভাব কবি
বিজয় চন্দ্র বান্ধবি,
পেশায় কাঠমিস্ত্রি হলেও
নেশায় গীতিকার সুরকার শিল্পী

# মোস্তাফিজ আমিন :-

পেশায় একজন কাঠমিস্ত্রি। দারিদ্রতার কষাঘাতে যিনি জর্জরিত। সংসারে যার চাল আনতে ডাল ফুরায়। প্রতিষ্ঠানিক বিদ্যার দৌঁড়ও একদম তলানিতে। প্রাইমারির গণ্ডি। কিন্তু এতো শূণ্যতার মাঝেও উদ্ভুত এক প্রতিভার অধিকারী তিঁনি। তিঁনি একজন স্বভাব কবি। কৈশোরে পা না দিতেই যার লেখা-লেখি শুরু। অসম এক প্রেমের পরিণতির ফলে।
তিঁনি কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ফরিদপুর ইউনিয়নের অজপাড়া এক গ্রাম নাপিতেরচর এলাকার স্বভাব কবি ও গীতিকার সুরকার শিল্পী বিজয় চন্দ্র বান্ধবি। গ্রামের রাস্তার মোড়ে ছোট্ট একটি টিনের চালাঘরে তাঁর কাঠের ফার্ণিচার তৈরির দোকান। সারা দিন কাঠ কাটা, রানদা করা, জোড়া দেওয়া আর পেরেক ঠুকা যার কাজ। তাও ধনীর ঘরের দামি কোনো ফার্ণিচার নয়, তৈরি করেন দরিদ্র লোকজনের ফরমায়েশি চৌকি, ফিডশেফ, আলনা ইত্যাদি।
এই কঠিন কাজের মাঝে বসে বা দাঁড়িয়েই লিখে যাচ্ছেন কবিতা আর গান। ঘরের কোণে রাখা হারমোনিয়াম বাজিয়ে তুলছেন সুরও। নিজের কণ্ঠে তোলার পর গ্রামের অখ্যাত শিল্পীদের মুখে মুখে ছড়িয়ে দিচ্ছেন সেইসব গান-কবিতা। যারা গ্রামের বিভিন্ন বিনোদনমূলক অথবা রাষ্ট্রিয় অনুষ্ঠানে বিনে পয়সায়, কেবল হাত তালির বিনিময়ে পরিবেশন করে থাকেন।
দীর্ঘ প্রায় ২৩ বছর যাবত তিঁনি এইসব গান লিখে আশে পাশের মানুষের বিনোদন জুগিয়ে যাচ্ছেন। পাচ্ছেন বাহবা। কিন্তু তার এই বিরল প্রতিভার খবর চারপাশের কয়েকটি গ্রাম ছাড়িয়ে নিজ জেলা সদর বা আশে পাশের জেলা সদরেও যাচ্ছে না। রাজধানী ঢাকা তো বহুদূর!

১.তুমি যদি পাও গো ব্যথা
আমি সহিবো কেমনে
আমি দুঃখ নিয়ে পড়ে আছি
তুমি সুখী হবে জেনে ॥

২. এই ভবের বাজারে
মানুষ আইলে গেলো রে,
কেউ চিরদিন থাকতে পারলো না
এই ভীষন আজব ঘটনা ॥

৩. মনের ব্যথা যাই না দেখা
যাইনা দেখা জ্বালা,
দেখাই কারে বুকটা ছিড়ে
অন্তর পুড়ে কালা ॥

৪. আমি কেমনে রইবো মাটির ঘরে
নেইতো আলো অন্দরে
আপন জনের মায়ার বাঁধন
ভাবলে কাঁদে দুটি নয়ন
আসব না আর ফিরে ॥

৫.আমার পৃথিবীর আঁধারে ঢাকা
আমার পৃথিবীতে আমিই একা
তোমার জীবনে হাসি গানে
দুটি চোখে তোমার স্বপ্ন আঁকা ॥

৬. আঁচলে তার মুখটা ঢাকা
দুটি হাতে জোড়া শাখা
দূর থাকিয়া দেখা যায়
নৌকাতে চড়িয়া বধূ যায়
বধূয়া যায় যায়রে
নৌকাতে চড়িয়া বধূয়া যায় ॥

এমন সব চমৎকার বিরহ ও আধ্যাত্মিক গান লিখে যাচ্ছেন তিঁনি। এ পর্যন্ত দুই হাজার কবিতা এবং পাঁচ হাজারেরও বেশী গান তিনি রচনা করেছেন। বিজয় চন্দ্র বান্ধবি জানান, তিনি প্রাইমারি স্কুল পাড়ি দেওয়ার সাথে সাথে ইহজগৎ ত্যাগ করেন বাবা শ্রী মনোরঞ্জন চন্দ্র বিশ^াস।
স্বামীর অকাল প্রয়াণে মা শ্রীমতি সুশিলা বালা ছোট সন্তানদের নিয়ে অসহায় হয়ে পড়েন। তখন সংসারের হাল ধরতে শিশু বিজয়কে হাতে তুলে নিতে হয় কাঠমিস্ত্রির যন্ত্রপাতি। অসম যুদ্ধে লিপ্ত সেই শিশু বিজয় এখনও লড়ে যাচ্ছেন চরম দারিদ্রতার সাথে।
আশি বছরের বৃদ্ধ মা শ্রীমতি সুশিলা বালা, স্ত্রী শ্রীমতি সীমা বালা আর দুই কন্যা সন্তান নিয়ে তার সংসার যেনো মহাসমুদ্রের অশান্ত জলে ভেলা দিয়ে পাড়ি দেওয়ার দুঃসহ সময়! প্রতিমূহুর্তটাই যেখানে অতল গভীরে তলিয়ে যাওয়ার শংকা!
তারপরও এই স্বভাব কবি লিখে যাচ্ছেন। সুর করছেন। গেয়েও যাচ্ছেন। মনের মাধুরি মিশিয়ে। সাদা কাগজের দিস্তা দিস্তা জমিনে। কারণ, তার যে কম্পিউটার কম্পোজ করার মতো সামর্থ্য বা উপকরণও নেই!
প্রশ্ন ছিলো তার কাছে, নামের পরে মেয়েলি শব্দ “বান্ধবি” কেনো লাগানো? মুছকি হেসে, লাজুক ভঙ্গিতে জানালেন তিঁনি সে কথাও। যার সাথে কিশোর বয়সের এক অমর প্রেমগাঁথা জড়িয়ে আছে। আছে বিরহ, বিচ্ছেদ। আর তাঁর লেখক হয়ে উঠার অনবদ্য কাব্যিকতা। যে বান্ধবি প্রেমের বীজ হৃদয় জমিনে পুঁতে সীমান্ত পাড়ি দিয়েছিলেন স্বপরিবারে।
সেই ললনার বিরহে দগ্ধ বিজয়ই আজকের এই প্রতিভাধর এই বিজয় চন্দ্র বান্ধবি। তার ভাষায় “সে আমাকে ফেলে ভীনদেশী হলেও, আমি তাকে ধারণ করেছি আমার অস্থি-মজ্জা আর মন-মননে। শক্ত পেরেকে ঠুকে রেখেছি নামের সাথে জড়িয়ে”। সে নিয়েছে সামান্যই, দিয়েছে অনেক। তার দেওয়া সম্পদই প্রতিদিন আমার ভেতর থেকে নিংড়ে পড়ছে”।
তাঁর এই বিরল মেধা আর মননের চর্চা নিয়ে কি তাঁর প্রত্যাশা? এমন প্রশ্নে তিঁনি জানান, ভালো মিডিয়ায় তার এইসব সৃষ্টি উঠে আসুক গুণীদের কণ্ঠে। আর সরকারি সহায়তায় যদি তাঁর দারিদ্রতার কিছুটা হলেও লাঘব হয়।
তাঁর প্রত্যাশার সাথে স্থানীয়সহ আশে পাশের লোকজনেরও চাওয়া একই। তারাও চান এলাকার গণ্ডি ছাড়িয়ে তাদের এই স্বভাব কবি’র প্রতিভা ছড়িয়ে পড়ুক সারাদেশে। এই ক্ষেত্রে সারা দেশের সরকার, মিডিয়া কর্তৃপক্ষ এবং শিল্পবুদ্ধা দরদি মানুষদের সহযোগিতা কামনা করেন স্থানীয় জনপ্রতিনিধি ইউসুফ মেম্বার, পাশের উপজেলা বেলাব প্রেসক্লাবের সভাপতি শেখ আ. জলিল, পরিচালক-প্রযোজক ও অভিনেতা মো. দিদার হোসেন পিন্টু, ভৈরবের স্থানীয় দৈনিক পূর্বকণ্ঠর যুগ্ম-সম্পাদক মিলাদ হোসেন অপু।
এদিকে বিজয়ের গান গেয়ে এবং বহু গান নিজে সুর করে যিনি আঞ্চলিকভাবে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন, তিঁনি হলেন পাশের নরসিংদী জেলার বেলাব উপজেলার বাসিন্দা শিল্পী মকবুল হাসান রজনী। তিঁনি জানান, তিঁনি যদি সরকারি বেসরকারি চ্যানেল বা রেকর্ডিং কোম্পানীর মহানুভবতায় বিজয়য়ের গান গাইতে পারতেন, তবে বিজয়কে তুলে ধরতে পারতেন বড় পরিসরে।
বিজয়ের মা বৃদ্ধা শ্রীমতি সুশিলা বালা জানান, তাঁর ছেলের লেখা গান-কবিতা গ্রামের অন্যান্য মানুষের মতো তাঁরও বেশ ভালো লাগে। তিঁনি ছেলের এই প্রতিভাকে বিকশিত হতে সরকারের সহায়তা কামনা করেন। তিঁনি আক্ষেপ করে জানান, তাঁর বয়স বর্তমানে আশিরও উপরে। মৃত্যুর আগে ছেলের এই প্রতিভার বিকাশ দেখে যেতে পারলে তিঁনি শান্তিতে সুখ নিয়ে মরতে পারতেন।
স্ত্রী শ্রীমতি সীমা বালাও তার স্বামীর এই প্রতিভায় মুগ্ধ। তিঁনিও চান তাঁর স্বামীর দেশজোড়া নাম-ডাক হোক। দূর হোক সংসারের দারিদ্রতা। সুযোগ পেলেই তিঁনি তাঁর স্বামীর লেখা কবিতা আবৃত্তি করেন বলেও জানালেন।
প্রাকৃতিকভাবে প্রাপ্ত বিরল প্রতিভার অধিকারী এই স্বভাব কবি’র প্রতিভা সূর্য্যরশ্মির মতো ছড়িয়ে পড়ুক দেশ থেকে দেশান্তরে। লালনে-বিকাশে এগিয়ে আসুক সরকারি-বেসরকারি অথবা সুহৃদয়বান ব্যক্তি উদ্যোগ, এমনটিই প্রত্যাশা সকলের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *